কৃষক আমনের স্বপ্ন দেখছেন

হাওর বার্তা ডেস্কঃ প্রকৃতির বৈরী মনোভাবের কারণে ফসল নিয়ে বিপর্যস্ত হয়ে পড়ছেন সিলেট বিভাগের কৃষকরা। একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ে বোরো ফসল হারিয়ে ফেলেন তারা। মাঠে ফলানো ফসল কোনোভাবেই যেন গোলায় তুলতে পারছেন না এ বিভাগের চার জেলার কৃষকরা। বোরো ফসল হারিয়ে আমন নিয়ে স্বপ্ন দেখা শুরু করলেও টানা বৃষ্টির কারণে সেই স্বপ্নেও বাধা হয়ে দাঁড়ায়। বোরো ফসল হারানোর ধাক্কা সামাল দিতে না দিতেই আমনে এসেও ফের ধাক্কা খান তারা। এ মৌসুমে অবিরাম বৃষ্টির ফলে সিলেট বিভাগজুড়ে কয়েক হাজার হেক্টর আমন ধান পানিতে নিমজ্জিত হয়ে পড়ে। পরে পানি কমে যাওয়ায় পুনঃরোপণের মাধ্যমে আমনের চাষ করা হয়েছে। বর্তমানে আমন ধান নিয়ে স্বপ্ন বুনতে শুরু করেছেন কৃষকরা। আর যদি বড় ধরনের কোনো প্রকৃতির বৈরী প্রভাব না পড়ে তাহলে এবার আমনের ভালো ফলন দেখবেন কৃষকরা- এমন দাবিই সংশ্লিষ্টদের।

এ বছর সিলেট বিভাগজুড়ে ৩ লাখ ৮৭ হাজার ১৫০ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। কিন্তু টানা বৃষ্টিতে নিমজ্জিত হয় সিলেট বিভাগের ৫ হাজার ৬৪৩ হেক্টর জমি। অবিরাম বৃষ্টির কারণে আমন নিয়ে স্বপ্ন দেখাও ভুলে যাচ্ছিলেন এ বিভাগের কৃষি পরিবার। পানি কমে যাওয়ার পর পুনঃরোপণের মাধ্যমে আমন চাষ করা হয়েছে। এ অবস্থায় ফসলের কোনো ক্ষয়ক্ষতি নেই। তাই আমন ফসল নিয়ে সোনালী স্বপ্ন দেখতে শুরু করেছেন কৃষকরা। বর্তমানে অনুকূল পরিবেশ থাকায় আমন চাষ লক্ষমাত্রা অতিক্রম করবে বলে মনে করে সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারণ অধিদফতর। এ বছর ৯ লাখ হাজার মেট্রিক টন চাল উৎপাদনের লক্ষমাত্রা নির্ধারণ করেছে সিলেটের কৃষি সম্প্রসারণ অধিদফতর। এমনকি এ লক্ষমাত্রা অতিক্রম করবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা। কৃষি সম্প্রসারণ অধিদফতর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক আলতাবুর রহমান হাওর বার্তাকে এমন তথ্যই দিয়েছেন। তিনি বলেন, মাঠে দণ্ডায়মান ফসলের অবস্থান অনেক ভালো। অনুকূল পরিবেশও রয়েছে। তাই লক্ষমাত্রা অতিক্রম করতে পারে।

বিভাগের চার জেলায় এ মৌসুমে ৩ লাখ ৮৭ হাজার ১৫০ হেক্টর জমিতে আমন ধান চাষ করা হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ১ লাখ ৪০ হাজার ২৪৫ হেক্টর, মৌলভীবাজারে ৯৬ হাজার ৪৩৫ হেক্টর, হবিগঞ্জ জেলায় ৭৫ হাজার ৫০০ হেক্টর ও সুনামগঞ্জে ৭৪ হাজার ৯৭০ হেক্টর জমিতে আমনের চাষ করা হয়েছে। বিশ্বনাথের কৃষক রইছ আলী বলেন, বন্যায় বোরো ফসলের অনেক ক্ষয়ক্ষতি হয়েছে। এ ক্ষতি কাটিয়ে উঠতে কৃষকরা এবার আমন ধান চাষে আগ্রহী হয়ে উঠেছেন। অনেকেই স্বপ্ন নিয়ে আমন ধান চাষ করেছেন। আশা করা হচ্ছে আমনের ভালো ফলন হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর